জিমেইল বা গুগল একাউন্ট খুলুন খুব সহজেই

Sohel Hosain
0

জিমেইল বা গুগল একাউন্ট খুলুন খুব সহজেই

 

বর্তমান অনলাইন জগতে চলতে গেলে একটি জিমেইল বা গুগল একাউন্ট খুবই প্রয়োজন। বর্তমান আধুনিক ‍প্রযুক্তিগত বিশ্বে অধিকাংশ মানুষ কোনো না কোনো Android ফোন ব্যবহার করে থাকি। এই Android ফোনটি ব্যবহার করতে হলেও একটি গুগল বা জিমেইল একাউন্ট এর প্রয়োজন। 

 

দুটি ডিভাইস দিয়ে আমরা জিমেইল বা গুগল একাউন্ট খুলতে পারি।

যেমনঃ ১) কম্পিউটার ২) এন্ড্রয়েড মোবাইল। 

 

👉 কম্পিউটার দিয়ে জিমেইল বা গুগল একাউন্ট খুলুনঃ 

প্রথমে আমরা দেখবো কম্পিউটার দিয়ে কিভাবে জিমেইল বা গুগল একাউন্ট খুলতে পারি। জিমেইল একাউন্ট খোলার জন্য আপনাকে বিভিন্ন ধাপ অনুসরন করতে হবে। ধাপ গুলো হলোঃ

 

১। আপনার কম্পিউটার এর ডেক্সটপ বা Start Menu থেকে যে কোনো একটি Browser (ব্রাউজার) Open করুন। 

 

২। Browser (ব্রাউজার) এর Address Bar (এ্যাড্রেস বার) এ টাইপ করুন www.google.com এবং কী-বোর্ড থেকে Enter Press করুন অথবা মাউস পয়েন্টার দিয়ে এ্যাড্রেস বারের ডানপাশে থাকা Arrow (→) চিহ্নতে ক্লিক করুন। 

 

৩। এবার গুগল সার্চ বক্সে Gmail (জিমেইল) টাইপ করে কী-বোর্ড থেকে Enter Press করুন। অথবা এখানে ক্লিক করুন। 

 

৪। সার্চ রেজাল্ট এর প্রথম লিংকটিতে ক্লিক করুন। এরপর যে পেজটি আসবে এখান থেকে Create an account এ ক্লিক করুন। 

 

৫। Create your google account এর একটি নতুন পেইজ ওপেন হবে সেখান থেকে খালি ঘরগুলো পূরণ করতে হবে। 

 

৬। First Name এর ঘরে আপনার নামের প্রথম অংশটি টাইপ করুন। যেমনঃ আপনার নাম যদি হয়, (Karim Khan) তাহলে আপনি First Name এর ঘরে Karim টাইপ করুন। 

 

৭। Last Name এর ঘরে আপনার নামের শেষের অংশটি টাইপ করুন। যেমনঃ আপনার নাম হচ্ছে (Karim Khan), তাই Last Name এর ঘরে আপনি Khan টাইপ করুন। 

 

৮। Username এর ঘরে আপনি আপনার ইমেইল এ্যাড্রেসটি কি রকম দেখতে চান সেই অনুযায়ী নাম টাইপ করুন। এবং উক্ত নামের শেষে আপনাকে আর @gmail.com টাইপ করতে হবে না কারন এটি অটো দেওয়া থাকে। আর হ্যাঁ Username এর স্থানে নাম টাইপ করার সময় অবশ্যই স্পেস বা দুই শব্দের মধ্যে ফাঁক দেয়া যাবে না।  যেমনঃ আপনার নাম যদি হয় (karim khan) তাহলে আপনি আপনার ইমেইল এ্যাড্রেসটি এভাবে সেট করতে পারেন (karimkhan@gmail.com) এটাই হবে আপনার ইমেইল এ্যাড্রেস। এই ইমেইল এ্যাড্রেস দিয়েই আপনাকে পরবর্তীতে গুগল বা ইজমেইল একাউন্টে লগইন করতে হবে। তাই এই ইমেইল এ্যাড্রেসটি খুব যত্নসহকারে সংরক্ষণ করতে হবে। ইমেইল এ্যাড্রেসটি পছন্দ করার সময় হয়তো আপনার নামের ইমেইল এ্যাড্রেসটি না ও পেতে পারেন কারন হয়তো আপনার পূর্বেই ঐ একই নামের কোনো ব্যাক্তি এই ইমেইল এ্যাড্রেস বা গুগল একাউন্ট খুলে ফেলেছেন। তাই নিরাশ না হয়ে উক্ত username এর শেষে যে কোনো ২/১টি সংখ্যা বসিয়ে চেষ্টা করতে পারেন। অথবা গুগল থেকে আপনাকে সাজেস্ট হিসেবে কিছু নাম দেখাবে সেখান থেকেও যে কোনো একটি পছন্দ করে নিতে পারেন। 


৯। Password এর ঘরে আট (৮) সংখ্যার একটি পাসওয়ার্ড টাইপ করুন। সেটি হতে পারে সংখ্যা, বর্ণ এর মিলিত। স্ট্রং পাসওয়ার্ড সেট করতে বিভিন্ন ধরণের চিহ্ন ব্যবহার করতে পারেন। যেমনঃ @*#!$%*&^% এসবের মিলিত পাসওয়ার্ডগুলো খুবই স্ট্রং হয়ে থাকে। পরবর্তী Confirm এর ঘরে পূর্বের ঘরে আপনি যেই পাসওয়ার্ডটি সেট করেছেন সেই পাসওয়ার্ডটি হুবহু টাইপ করুন। যে কোন একটি সংখ্যা বা অক্ষর ভুল হলে অবশ্যই ভুল পাসওয়ার্ড দেখাবে। নিচে দেখানো Show Password লেখাটির বাম পাশে থাকা চেক বক্সটিতে টিক মার্ক দিয়ে পাসওয়ার্ডটি পুনরায় দেখে চেক করে নিতে পারেন। 

 

১০। Next বাটনটিতে ক্লিক করুন। 


Post a Comment

0Comments

Post a Comment (0)
Demos Buy Now