কম্পিউটার চালু হয়ে আপনাকে ওয়েলকাম বলবে। The Techno Capsule

Sohel Hosain
1

কম্পিউটার চালু হয়ে আপনাকে ওয়েলকাম বলবে
কম্পিউটার চালু হয়ে আপনাকে ওয়েলকাম বলবে


কম্পিউটার কি কথা বলে? উত্তর হবে না। কম্পিউটার আসলেই কথা বলে না, যতক্ষণ পর্যন্ত না আমরা তাকে দিয়ে কথা বলাচ্ছি। আর এই কথা বলানোর জন্য আমাদের বিভিন্ন প্রসেসিং ফলো করতে হয়। 

আমাদের কম্পিউটার গুলো সাধারণত চালু ও বন্ধ হওয়ার সময় ডিফল্টভাবে সেট করা সাউন্ডটি বেজে ওঠে। কিন্তু আমাদের সেট করা লেখাটি যদি সে চালু হওয়ার পরে বলে থাকে তবে কেমন হয়? হ্যাঁ ! এটাই সত্যি। 

কম্পিউটারকে কথা বলানোর জন্য বা আমাদের সেট করা লেখাটি বলে শুনানোর জন্য আমাদের যেই কাজগুলো করতে হবে তা নিচে ধাপে ধাপে আলোচনা করা হলো-


১। আপনার কম্পিউটারের START বাটনে ক্লিক করে সার্চ করুন NOTEPAD । এবার যেই NOTEPAD টি আসবে সেটিতে ক্লিক করে ওপেন করুন। 

২। নিচের লেখাটুকু কপি করে আপনার ওপেনকরা NOTEPAD এ পেস্ট করুন।

Dim speaks, speech

      speaks="Welcome To Sohel"

      Set speech=CreateObject("sapi.spvoice")

      speech.Speak speaks


৩। এবার পেস্ট করা লেখাটুকু থেকে হলুদ রংয়ের Welcome To Sohel এর স্থানে আপনার পছন্দ মতো লেখা সেট করুন। তবে মনে রাখবেন লেখাটুকুর দুই পাশের অর্থ্যাৎ ইনভারটেড কমা ডিলিট করা যাবে না। 

৪। এবার NOTEPAD এর উপরের File অপশন থেকে Save As সিলেক্ট করতে হবে। অথবা Ctrl + Shift + S চাঁপতে হবে। এতে Save As Dialog Box আসবে। 

৫। File Name: এর স্থানে আপনি যেই নামে File টি সেভ করতে চান সেই নামটি লিখুন। এবং File Name এর পরে .vbs (ডট ভিবিএস) লিখুন। Save As Type: এর ঘরটি অপরিবর্তিত থাকবে।

৬। আপনি যেখানে File টি সেভ করতে চাচ্ছেন সেই স্থানটি সিলেক্ট করুন। সবচেয়ে সহজ হবে যদি Desktop এ সেভ করেন। 

৭। আবার পুনরায় Start বাটনে ক্লিক করে Run Type করে Run সিলেক্ট করুন। এবার Run এর একটি Window চলে আসবে। 

৮। Run Dialogue Box এর Open এর ঘরে লিখুন Shell:startup। তবে দুই শব্দের ভিতরে কোনো স্পেস দেয়া যাবে না। এবার Ok লেখাটিতে ক্লিক করতে হবে। অথবা কম্পিউটারের কী-বোর্ড থেকে Enter Key চাঁপতে হবে। নতুন একটি ফোল্ডার ওপেন হবে।

৯। পূর্বে আমাদের সেভ করা Notepad.vbs নামের ফাইলটি কপি করে এই ফোল্ডারটিতে পেস্ট করে ফোল্ডারটি Close করতে হবে। 

১০। পুনরায় Start বাটনে ক্লিক করে Control Panel Type করে ওপেন করুন। 

১১। উপরের ডানপাশে View by: Large Icons  সিলেক্ট করুন। 

১২। Sound Icon টি সিলেক্ট করুন। একটি Dialogue Box ওপেন হবে। সেখানে Sounds অপশন সিলেক্ট করুন। 

১৩। ‍Sound Scheme: এর DropDown অপশনগুলো থেকে No Sound সিলেক্ট করুন। Apply এবং Ok এ ক্লিক করুন। 

১৪। এবার আপনার কম্পিউটারটি  Restart দিন। এবং অপেক্ষা করুন ততোক্ষণ পর্যন্ত যতক্ষণ না আপনার কম্পিউটারের সকল প্রসেসিং শেষ হয়। বিজয় চালু হয়ে গেলেই আপনার সেট করা লেখাটি বলে উঠবে! 


এভাবেই আপনার কম্পিউটার কথা বলতে পারে। 


পোস্টটি ভালো লাগলে অবশ্যই আপনার সোশ্যাল নেটওয়ার্ক এবং মেসেঞ্জারে বন্ধুদের সাথে শেয়ার করে বন্ধুদের জানার সুযোগ করে দিন। 


নিয়মিত আমাদের সাইটটি এবং ইউটিউভ চ্যানেলটি ভিজিট করে আমাদের সাথেই থাকুন। 


ধন্যবাদ!

Post a Comment

1Comments

  1. Gambling commercials play a daily basis} on 카지노 사이트 the radio and when he watches sports activities, and the leagues themselves have signed official partnerships with companies like FanDuel and DraftKings. In 2013, the American Psychiatric Association recategorized playing dysfunction as “similar to substance-related disorders” in the Diagnostic and Statistical Manual of Mental Disorders. But it’s also proposed web gaming dysfunction for potential addition as a distinct dysfunction, and cited a need for additional analysis. GambleAware offer gamers and their families recommendation and steering on playing. They offer info and recommendation to encourage responsible playing, each to gamers and on line casino operators, and provides help to those that may need a playing downside. You can load up the app, try out new strategies with out risking any cash, after which, after you have it discovered find a way to|you presumably can} drop some money and get going for actual.

    ReplyDelete
Post a Comment
Demos Buy Now