মাইক্রোসফট ওয়ার্ডে মার্জিন চালু করুন খুব সহজে। অফিস ২০০৭

Sohel Hosain
0

মাইক্রোসফট ওয়ার্ডে মার্জিন চালু করুন খুব সহজে। অফিস ২০০৭
মাইক্রোসফট ওয়ার্ডে মার্জিন চালু করুন খুব সহজে। অফিস ২০০৭

মাইক্রোসফট ওয়ার্ডে মার্জিন চালু করুন খুব সহজে। অফিস ২০০৭



মাইক্রোসফট অফিস যখন নতুন করে ইনস্টল করা হয় তখন অনেক সময় মাইক্রোসফট ওয়ার্ড চালু করলে মার্জিন দেখা যায় না। শুধু মাত্র একটি খালি পেজ দেখা যায়। তখন নতুনরা একটু বিব্রত হয়ে পরি। মার্জিন না থাকায় কোথা থেকে লিখবো কতটুকু লিখবো, লেখার পূর্বে, পরে, উপরে, নিচে কতটুকু যায়গা থাকবে তা বুঝতে সমস্যা হয়। তাই আমরা পরিচিত বড় ভাই অথবা কম্পিউটার দোকানের অপারেটরের স্বরণাপন্ন হতে হয়। আবার অনেকেই শেখাতে চায় না। ঠিক এই মুহূর্তে আপনি যদি এই কাজটি নিজেই পারেন তবে কতই না উপকারে আসে। নিজের কাজটি নিজেই করতে পারছেন। 



মাইক্রোসফট ওয়ার্ড -২০০৭ এ পেইজ মার্জিন চালু করতে আমাদের যা যা করতে হবে-


১) আপনার কম্পিউটার বা ল্যাপটপ থেকে মাইক্রোসফট ওয়ার্ড -২০০৭ চালু করুন। 


২) মাইক্রোসফট ওয়ার্ড -২০০৭ চালু করার পর উপরের রিবন এর বাম পাশে একটি অফিস বাটন দেখতে পাওয়া যাবে। এই অফিস বাটনে ক্লিক করুন। 


৩) অফিস বাটনে ক্লিক করার পর একটি ডায়ালগ বক্স চালু হবে যাহা ঐ অফিস বাটনের আওতাধীন। 


৪) এখান থেকে একদম নিচে ডান পাশের কর্ণারে তাকালে দেখতে পাবেন Word Option নামক একটি অপশন রয়েছে। এই Word Option এ ক্লিক করুন। 


৫) ক্লিক করার পর Word Options ডায়ালগ বক্সটি আপনার সামনে প্রদর্শিত হবে। এখান থেকে Advanced অপশনে ক্লিক করুন। এবং ডান পাশের Horizontal Scroll Bar টি মাউস পয়েন্টার দ্বারা চেপে ধরে নিচের দিকে টান দিলে Show Document Content নামক একটি শিরোনাম সম্বলিত অনেকগুলো অপশন দেখতে পাবেন। সেখান থেকে ৯ (নয়) নস্বর অপশনটি (Show text boundaries) অপশনটির বামপাশের চেক বক্সটিতে ক্লিক করে টিক মার্ক করে দিন। 


৬) এবার নিচে থেকে Ok বাটনে ক্লিক করুন। তাহলেই আপনার সাদা পেজটির চারপাশে একটি মার্জিন শো করবে।



office button

word option

Advanced

Scroll Bar


Show Text Boundaries

Post a Comment

0Comments

Post a Comment (0)
Demos Buy Now