মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সুন্দর একটি ফিচার

Sohel Hosain
0

মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সুন্দর একটি ফিচার


মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সুন্দর একটি ফিচার। 


আপনি যদি একজন কম্পিউটার ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সাথে পরিচিত। মজিলা ফায়ারফক্স ব্রাউজারটি ব্যবহার করেন না এমন ব্যক্তি খুঁজে পাওয়া দুষ্কর। মজিলা ফায়ারফক্স একটি ওয়েব ব্রাউজার। ইংরেজি Mozilla বা moz://a হলো ১৯৯৮ সালে নেটস্কেপের সদস্যদের দ্বারা গঠিত একটি ফ্রি সফটওয়্যার কম্যুনিটি। বর্তমানে এটি ব্যবহারকারী সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিযোগিতা মূলক বিশ্বে ব্যবহারকারীর সন্তুষ্টির জন্য প্রতিনিয়ত বিভিন্ন ফিচার তারা যুক্ত করছেন এই ওয়েব ব্রাউজারটিতে। ঠিক তেমনই একটি অসাধারণ ফিচার আজ আমরা দেখবো। 



সময়ের সঠিক মূল্য দিতে গিয়ে আমরা প্রতিনিয়ত বিভিন্ন কাজের শর্টকাট খুঁজে থাকি। আমরা যেসব গুরুত্বপূর্ণ ওয়েবসাইট নিয়মিত ভিজিট করি সেগুলো শর্টকাটে ব্রাউজ করার জন্য অনেকে অনেক ধরনের পন্থা অবলম্বন করে থাকি। আজ আমরা তেমনই একটি শর্টকাট দেখবো। 


এই গুরুত্বপূর্ণ ফিচারটি ব্যবহার করার জন্য আপনার ব্রাউজারটি অবশ্যই আপডেট ভার্সন থাকতে হবে। আপনার কম্পিউটারে নেট কানেকশন থাকা অবস্থায় আপনি যদি ব্রাউজারটি ওপেন করেন তাহলে ব্রাউজারটিতে আপডেট করার প্রয়োজন হলে নিজে নিজেই আপডেট নিয়ে নিবে। 


এবার ব্রাউজারটি ওপেন করার পর ডিফল্টভাবে দেখতে পাবেন আপনার ব্রাউজারের ঠিক মাঝখানে একটি গুগল সার্চ বক্স রয়েছে। সার্চ বক্সের নিচে যদি আর কিছু না থাকে তবে আপনি ব্রাউজারের ডানপাশে উপরে একটি সেটিংস গিয়ার আইকন দেখতে পাবেন। এই সেটিংস গিয়ার আইকনে ক্লিক করুন। ডানদিক থেকে বাম দিকে একটি Slide Bar চলে আসবে। 


এখানে Shortcuts নামের একটি অপশন দেখতে পাবেন। তার ডান পাশে On/Of এর একটি রেডিও বাটন দেখতে পাবেন। বাটনটির ওপর ডানপাশে ক্লিক করলে বাটনটি নীল রং ধারণ করবে এবং তাতে বুঝতে হবে আপনার ব্রাউজারে Shortcuts ফিচারটি চালু হয়েছে। এবার বাটনটির উপরে Close অপশনটিতে ক্লিক করে Slide Bar টি ডান দিকে সরিয়ে দিতে হবে। 


এবার আপনি দেখতে পাবেন আপনার ব্রাউজারের গুগল সার্চ বক্সের নিচে অনেকগুলো চতুর্ভূজ আকৃতির খালিঘর দেখা যাচ্ছে। বলে রাখা ভালো যে, আপনার ব্রাউজারটি যদি সম্পূর্ণ নতুন হয়ে থাকে তবে ঘরগুলো ফাঁকা দেখাবে। অন্যথায় আপনি যদি ব্রাউজারটি ইতিমধ্যে ব্যবহার করে থাকেন তবে এই ঘরগুলোর মাঝে আপনার ব্রাউজ করা ওয়েবসাইটগুলো দেথতে পাবেন। 


এই ঘরগুলোতে আপনি আপনার গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলো পিন করে রাখতে পারবেন। পিন করার জন্য আপনি যেই ঘরটি ইডিট করতে চান সেই ঘরটির ওপর মাউস পায়েন্টার নিয়ে গেলে উপরে ডানপাশে Three Dot একটি অপশন দেখতে পাবেন। এই Three Dot অপশনে ক্লিক করলে কিছু অপশন দেখা যাবে এর মধ্য থেকে Edit অপশনটিতে ক্লিক করুন। 


Edit অপশনটিতে ক্লিক করার সাথে সাথে একটি Edit Shortcuts এর একটি Pop Up পেইজ চালু হবে। এখানে বিভিন্ন অপশন দেখতে পাবেন। Title অপশন এর নিচের ঘরটিতে আপনার লিংকটি কি নামে সেভ করে রাখতে চান সেই নামটি টাইপ করুন। তার নিচে URL অপশন এর নিচের ঘরটিতে কাঙ্খিত ওয়েবসাইটের Address টি কপি করে পেস্ট করুন অথবা নিজেই টাইপ করে দিন। লক্ষ্য করুন ওয়েবসাইটের Address টি টাইপ করার সাথে সাথে ডানপাশে ঐ ওয়েবসাইটের Logo Show করছে। তার নিচের Use a custom image অপশনটিতে ক্লিক করলে Custom Image URL টাইটেল যুক্ত একটি খালিঘর দেখা যাবে। আপনি যদি উক্ত ওয়েবসাইটের Logo Show না করে আপনার দেয়া মনের মতো লোগো শো করতে চান তাহলে এই অপশনটি ব্যবহার করতে পারেন। আপনি যেই লোগোটি ব্যবহার করতে চান তার Url লিংকটি কপি করে উক্ত ঘরে Past করুন। Past করার সাথে সাথে নিচের Save অপশনটি পরিবর্তন হয়ে Preview অপশন Show করবে। Preview অপশনটিতে ক্লিক করার পর পূর্বের লোগোটি পরিবর্তণ হয়ে আপনার দেয়া Url এর লোগোটি Show করবে। এবার Save অপশনটিতে ক্লিক করুন


আপনি যদি ঘরগুলোকে কম/বেশি করে সাজিয়ে নিতে চান তবে ব্রাউজারের ডানপাশে উপরের সেটিংস আইকন এ ক্লিক করলে একটি সাইড বার মেনু চলে আসবে। সেখান থেকে Site You Save or Visit অপশনের নিচের ঘরটি থেকে আপনি কত লাইনে আপনার সাইটগুলো দেখাতে চান তা সিলেক্ট করুন।


Post a Comment

0Comments

Post a Comment (0)
Demos Buy Now