আইফোনকে টেক্কা দেয়ার চ্যালেঞ্জ। কি আছে এই Nothing Phone 1 এ।

Sohel Hosain
0

আইফোনকে টেক্কা দেয়ার চ্যালেঞ্জ। কি আছে এই Nothing Phone 1 এ।


আইফোনকে টেক্কা দেয়ার চ্যালেঞ্জ। কি আছে এই Nothing Phone 1 এ।


অবশেষে স্মার্টফোন ওয়ার্ল্ডে নতুন কিছু এসেছে। বর্তমান প্রযুক্তিগত জীবনে চলছে আবিষ্কারের প্রতিযোগিতা। কথা বলার জন্য বাজারে এসেছে নতুন ফোন নাথিং ফোন। এই ফোনটি বাজারে এনেছে Nothing Company। স্মার্টফোন ওয়ার্ল্ডে নতুন একটি ফোন যুক্ত হওয়া মানেই নতুন কিছু। এই ফোনটার পেছনের দিকটা তাকালেই সেটা বোঝা যায়। 


One Plus এর Co Founder যিনি একজন ফরমাল ওয়ান প্লাস ইম্লয়ই (Carl Pei) তিনিই এই Nothing কোম্পানির প্রতিষ্ঠাতা। তিনি আসলে Different Concept নিয়ে কাজ করতে চাচ্ছেন এই Nothing Brand নিয়ে। 


এর লুকটা দেখতে অসাধারণ। গত কয়েক মাস ধরে এর লুক নিয়ে প্রচুর পরিমানে আলোচনা চলছে অনলাইন জগতে। তাই আমরা সবাই কম বেশি জানি নাথিং ফোন ওয়ান দেখতে কেমন হবে। তাই বেশি আলোচনা না করে আমরা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করি। 


এক নজরে দেখুন-


প্যাকেজিং

একদম সিম্পল এবং গতানুগতিক ডিজাইনের বাইরে গিয়ে তারা এই ফোনের বক্সের ডিজাইন করেছে। এই বক্সটা দেখতে একদমই চিকন ও পাতলা। বক্সটি সাইড থেকে ওপেন করতে হয় এবং ফোনটিসহ অন্যান্য কাগজপত্র টেনে বের করতে হয়। ফোনটির সাথে চার্জার এর জন্য যেই বক্সটি দেয়া হয়েছে সেটি একদম ভিন্ন ধরনের খুবই আনকমন একটি বক্স। 


ইউনিক ফিচার

এই ফোনে রয়েছে একদম ইউনিক ফিচার যা এখন পর্যন্ত কোনো কোম্পানি বাজারে আনতে পারেনি। ফোনটি পেছনের দিকটা Transparent ডিজাইন বলে খুবই আকর্ষনীয় লাগছে। এই ফোনের সামনে এবং পেছনে দুই পাশেই Coding Core Glass 05 এর Protection রয়েছে এর অর্থ হচ্ছে লেয়ার এবং Back এই দুই যায়গাতেই Glass রয়েছে। মাঝখানে এ্যালুমিনিয়ামের ফ্রেম রয়েছে। তবে পেছনের দিকে দেখা যাবে এই ফোনের ভেতরের দিকের যত যন্ত্রাংশ আছে সবকিছুই দেখা যাচ্ছে। এর পেছনের দিকটা তাকালে Wireless Charging কয়েলটা দেখা যায় এবং সেই সাথে  হিটসিং থেকে শুরু করে প্রত্যেকটা যে হার্ডওয়্যার আছে এসবই বাইরে থেকে দেখা যাচ্ছে। এবং এই জিনিসটাই হচ্ছে Nothing এর Uniqueness । এর ডিজাইনটা করা হয়েছে খুবই Thoughtful Process এর মাধ্যমে। এটা এমন নয় যে, Normal Smart Phone যেমন হয় তেমনি একটি ফোন তৈরি করে পেছনে একটি Transparent Glass লাগানো হয়েছে। বিষয়টি একদমই সেরকম না। এর ভেতরের যেই যন্ত্রাংশগুলো রয়েছে সেগুলো কোন দিক থেকে Route করতে হবে এবং কিভাবে কি করতে হবে সেগুলো একদম সুন্দর একটি প্ল্যান করে করা হয়েছে। 


এর পেছনে কিছু LED Light ব্যবহার করা হয়েছে। যেগুলোকে বলা হচ্ছে Glints। Nothing এটার নাম দিয়েছে গ্লিন্টস। এর LED Light গুলো বিভিন্ন ভাবে জ্বলে, বিভিন্ন রকমের Indignation দেয়। উদাহরণস্বরুপ আপনি যদি এটিকে চার্জে লাগান তবে এর পেছনের দিকে যে LED লাইট আছে সেটি জ্বলবে। আবার নোটিফিকেশন আসলে লাইট জ্বলবে। এছাড়া আপনি যখন রিংটোন বাজাবেন সেই রিংটোনের তালে তালে এই LED লাইট জ্বলবে। এই বিষয়টি খুবই ভালো লাগার মতো। আপনি যখন ফোনটি ব্যবহার করে ভিডিও করবেন তখন এর পেছনের লাইটগুলো ফিল লাইট হিসেবেও কাজ করবে। আরো অনেক ধরনের Utility আছে এগুলোতে। 


আপনি যদি ফোনটিকে উল্টো পাশ করে রেখে দেন তাহলে ফোনটি পুরোপুরি সাইলেন্ট মুডে চলে যাবে। এবং শুধুমাত্র গ্লিভসগুলো জ্বলবে যখন কল আসবে। 


ফোনটি দেখলে মনে হবে Transparent গ্লাসটি শুধুমাত্র Show Off এর জন্য। কিন্তু আসলে তা নয়, এর Practical কিছু Use আছে। যেই জিনিসটা সকলের কাছে ভালো লাগার মতো।





Post a Comment

0Comments

Post a Comment (0)
Demos Buy Now