ই পাসপোর্ট ফি জমা দিন বিকাশে।

Sohel Hosain
0

ই পাসপোর্ট ফি জমা দিন বিকাশে

ই পাসপোর্ট ফি কিভাবে প্রদান করবেন বা জমা দিবেন।


ই পাসপোর্ট ফি দুইটি উপায়ে প্রদান করা যাবে। 

১। অনলাইন / Online

২। অফলাইন / Offline


অনলাইনঃ অনলাইনে Ekpay এর মাধ্যমে ই-পাসপোর্ট ফি প্রদান করতে পারবেন। এক্ষেত্রে ই-পাসপোর্ট Application Submit করার পর Payment অপশনটি দেখতে পাবেন। এখানে দুটি অপশন থাকবে। 


১। Online Payment

২। Offline Payment


আপনাকে অনলাইন পেমেন্ট অপশনটি Select করতে হবে। এরপরে Continue বাটনে ক্লিক করতে হবে। একটি Pop Up পেইজ Open হবে। Processing হয়ে Ekpay Website টি Open হবে। পেইজটি ওপেন হওয়ার পর আপনাকে কত টাকা প্রদান করতে হবে তা দেখাবে। 


Scroll Down করে একটু নিচে গেলে দেখতে পাবেন Online Payment এর বিভিন্ন মাধ্যমগুলো একটি ছকের মাধ্যমে আপনার সামনে প্রদর্শিত হবে। 

অপশনগুলো হলোঃ


Cards, Mobile Banking, Internet Banking, Wallets


Cards: এর মধ্যে যে সকল কার্ড থেকে Payment করতে পারবেন। 

UCBL, DBBL, BBL, CITY


কার্ডের ক্ষেত্রে Master Card, Visa, American Express, DBBL Nexus গ্রহণযোগ্য। 


কার্ডে Payment এর ক্ষেত্রে আপনার পাসপোর্টের নির্ধারিত ফি ছাড়া আরো দুটি অতিরিক্ত ফি প্রদান করতে হবে। UCBL Card এর ক্ষেত্রে। 


যেমনঃ আপনার Bill Amount যদি হয় ৪০২৫ টাকা তাহলে Card এর Service Charge বাবদ প্রদান করতে হবে ৪৪.৬৮ টাকা এবং Ekpay Charge বাবদ প্রদান করতে হবে ০৮.০৫ টাকা। তাহলে সর্বমোট প্রদান করতে হবে ৪০৭৭.৭৩ টাকা। 


DBBL Card এর ক্ষেত্রে আপনার বিল Amount যদি হয় ৪০২৫ টাকা তাহলে Service Charge বাবদ প্রদান করতে হবে ৪৮.৩০ টাকা এবং Ekpay Charge বাবদ প্রদান করতে হবে ০৮.০৫ টাকা। 

তাহলে সর্বমোট প্রদান করতে হবে ৪০৮১.৩৫ টাকা। 

ঠিক এরকমই সবগুলো কার্ডের পেমেন্ট এর ক্ষেত্রে আপনি আপনার সুবিধা মতো দেখে পেমেন্ট করবেন। 


এছাড়া আপনি যদি Mobile Banking টা দেখি তাহলে এখানে রয়েছে- 

Bkash, Nagad, Upay, Wallet, Mcash, Rocket, Tap এদের প্রতিটি মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে কম/বেশি Service Charge নির্ধারিত রয়েছে। শুধুমাত্র বিকাশ এবং নগদ ছাড়া এবং Ekpay Charge সবার ক্ষেত্রেই সমান ০৮.০৫ টাকা। 


আপনি যদি Internet Banking এ দেখেন তাহলে এখানে রয়েছে-

Bank Asia, AB Direct ইত্যাদি। 


এবং সর্বশেষ রয়েছে Wallets

এখানে দেখতে পাবেন Upay, Dmoney


সবগুলো সার্ভিসের মধ্য থেকে আপনার কাছে যেটি সহজ মনে হয় সেটি আপনি ব্যবহার করবেন। আমার কাছে মোবাইল ব্যাংকিং টা সহজ মনে হচ্ছে । তবে মনে রাখবেন আপনি যেই সার্ভিসটিই ব্যবহার করেন না কেন, আপনাকে Ekpay এর সার্ভিস বাবদ সার্ভিস চার্জ প্রদান করতে হবে। এছাড়া অন্যান্য যে মাধ্যমগুলো রয়েছে তাদের কিছু কিছু মাধ্যমগুলোতে সার্ভিস চার্জ রয়েছে। 


আমার কাছে Mobile Banking সেকশনটি সহজ মনে হচ্ছে। আমি যদি মোবাইল ব্যাংকিং Select করি এবং এখান থেকে বিকাশ, নগদ, উপায়, রকেট ও অন্যান্য মাধ্যমগুলোর যে কোন একটি মাধ্যমে Bill Payment করতে পারবো। আমার বিকাশ একাউন্টে টাকা রয়েছে তাই আমি বিকাশে Select করে নিচে দেখতে পাচ্ছি Pay Now বাটন রয়েছে। এই Pay Now বাটনে ক্লিক করবো। ক্লিক করার পরে দেখবেন আমার সামনে Are You Sure To Proceed একটি Pop Up Page আসবে। এখানে Bill Amount, Service Charge, Ekpay Charge সহ Total Amount দেখাবে। Yes এ ক্লিক করার পরে আপনার সামনে Bkash Payment Page টি চলে আসবে। এখানে প্রথমে আপনার Bkash নম্বর দিতে হবে। এরপর Confirm এ ক্লিক করতে হবে। Confirm এ ক্লিক রার পর আপনার এই বিকাশ নম্বরে একটি ভেরিফেকেশন কোড যাবে। কোডটি এখানে টাইপ করে Confirm এ ক্লিক করতে হবে। Confirm হয়ে গেলে আপনার বিকাশ Password টি এখানে দিতে হবে। বিকাশ এর Password টি টাইপ করে Confirm এ ক্লিক করতে হবে। এরপর Payment টি Successful হবে। এবং আপনার ফোনে একটি মেসেজ চলে আসবে। 

এরপরে E-Passport এর ওয়েবসাইটটি আপনার সামনে প্রদর্শিত হবে। এখান থেকে Print Summary অপশনে ক্লিক করে Summary কপি টি Print করতে হবে। এরপর Download Application Form For Printing অপশনে ক্লিক করে Application টি Print করে নিতে হবে। 


এবার আপনি যে আপনার E-Passport Fee পেমেন্ট করলেন তার একটি প্রুফ কপি Download করতে হবে। প্রুফ কপি ডাউন লোড করার জন্য Ekpay ওয়েবসাইটটি পুনরায় ওপেন করে উপরের মেনুবার থেকে পূর্ববর্তী পরিশোধ অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর পূর্ববর্তী বিল সমূহ অপশনগুলো আপনার সামনে দেখাবে। এখান থেকে পাসপোর্ট Application ID অপশনটি সিলেক্ট করতে হবে। Enter Passport Application ID খালি ঘরে আপনার Application ID টি টাইপ করে দিতে হবে। Application ID টি আপনার বিল পেমেন্ট এর পর Print Summary অপশনে ক্লিক করে যেই পেইজটি প্রিন্ট করেছেন সেই পেইজটিতে রয়েছে। এর পর জমা দিন বাটনটিতে ক্লিক করতে হবে। ক্লিক করার পরে একটু অপেক্ষা করতে হবে। কিছু সময় পরে প্রসেসিং হয়ে নিচে একটি ছক প্রদর্শিত হবে। ছকের ভিতরে আপনার পেমেন্ট এর বিস্তারিত তথ্য দেখতে পাবেন। বাম পাশে View বাটনটিতে ক্লিক করে Payment Receipt টি ওপেন করতে হবে। ওপেন হওয়ার পরে পেইজটির একদম নিচে Download এবং Print বাটন দেখতে পাবেন। এখানে আপনি Download করেও প্রিন্ট করতে পারবেন অথবা সরাসরি Print করতে পারবেন। এই Payment Receipt টি অন্যান্য কাগজপত্রের সাথে পাসপোর্ট অফিসে জমা দিতে হবে।

How to payment E passport Fee


আরো দেখুনঃ 

Tags

Post a Comment

0Comments

Post a Comment (0)
Demos Buy Now